বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)
কৃষি ভবন
৪৯-৫১ দিলকুশা, ঢাকা
www.badc.gov.bd
সিটিজেনস চার্টার (নুতন)
১. ভিশন ও মিশন
ভিশন :
- মানসম্পন্ন কৃষি উপকরণ যোগান ও দক্ষ সেচ ব্যবস্থাপনা
মিশন :
- উচ্চ ফলনশীল বিভিন্ন ফসলের বীজ উৎপাদন, সংরক্ষণ ও সরবরাহ বৃদ্ধি করা, সেচ প্রযুক্তি উন্নয়ন, ভূ-পরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার, জলাবদ্ধতা দূরীকরণের মাধ্যমে সেচ দক্ষতা ও সেচকৃত এলাকা বৃদ্ধি এবং কৃষক পর্যায়ে মানসম্পন্ন সার সারবরাহ করা।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
বিএডিসি’র বীজ ডিলার হিসেবে নিবন্ধন প্রদান |
ক) নির্ধারিত ফর্মে আবেদন প্রাপ্তি। খ) আবেদন যাচাই বাছাই। গ) কমিটির সুপারিশ ঘ) লাইসেন্স প্রদান |
ক) নির্ধারিত ফরমে আবেদন। খ) সত্যায়িত তিন কপি পাসপোর্ট সাইজের ছবি গ) হালনাগাদ ট্রেড লাইসেন্স এর সত্যায়িত কপি ঘ) ব্যাংক স্বচ্ছলতার সার্টিফিকেট ঙ) বনিক সমিতির সনদপত্র (যদি থাকে) চ) দোকান/গুদামের মালিকানা বা ভাড়ার স্বপক্ষে কাগজপত্রাদি ছ) সংশ্লিষ্ট উপ-পরিচালক (বীজ বিপনন) দপ্তর । |
ক) আবেদন ফরম মূল্য-২০০/- টাকা। খ) লাইসেন্স ফি- ৫০০০.০০ (পাঁচ হাজার) টাকা। |
১৫ (পনের) কার্য দিবস |
|
২. |
কৃষক পর্যায়ে বীজ বিক্রয় |
সরাসরি জেলা/উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে। |
- |
সরকার নির্ধারিত মূল্য সংযুক্তিঃ |
তাৎক্ষনিক |
|
৩. |
বীজ ক্লিনিং-গ্রেডিং, বীজ ড্রাইং,বীজ ফিউমিগেশন (পোকা মুক্ত করণ) |
(বীপ্রকে/বীউকে/এফএসসি), বিএডিসি দপ্তর হতে সরাসরি সেবা প্রদান। |
- |
তাৎক্ষনিক |
সংশ্লিষ্ট যুগ্ম/উপ/সিনি: সহ:পরিচালক(বীপ্রকে/বীউকে/ এফএসসি), বিএডিসি |
|
৪. |
বীজ সংরক্ষণ (সাধারণ সংরক্ষণাগার), বীজ সংরক্ষণ (ডি-হিউমিডি ফাইড সংরক্ষণাগার) |
ক) আবেদন প্রাপ্তি খ) (বীপ্রকে/বীউকে/ এফএসসি),বিএডিসি দপ্তর হতে সরাসরি সেবা প্রদান। |
আবেদনপত্র |
১৫ (পনের) কার্যদিবস |
সংশ্লিষ্ট যুগ্ম/উপ/সিনি: সহ:পরিচালক(বীপ্রকে/বীউকে/ এফএসসি), বিএডিসি |
|
৫. |
বীজের আর্দ্রতা, বীজের বিশুদ্ধতা ও বীজের অংকুরোদগম পরীক্ষা |
সংশ্লিষ্ট যুগ্ম/উপ/সিনি: সহ:পরিচালক(বীপ্রকে/বীউকে/এফএসসি),বিএডিসি দপ্তরে কৃষক/ডিলার কর্তৃক বীজ নিয়ে এসে সরাসরি সেবা গ্রহণ। |
- |
তাৎক্ষনিক |
সংশ্লিষ্ট যুগ্ম/উপ/সিনি: সহ:পরিচালক(বীপ্রকে/বীউকে/ এফএসসি), বিএডিসি |
|
৬. |
বীজ প্যাকিং সেবা (বীজ ভর্তি, ওজন করণ ও সেলাই করণ) |
সংশ্লিষ্ট যুগ্ম/উপ/সিনি: সহ:পরিচালক(বীপ্রকে/বীউকে/এফএসসি), বিএডিসি দপ্তরে কৃষক/ডিলার কর্তৃক বীজ নিয়ে এসে সরাসরি সেবা গ্রহণ। |
- |
তাৎক্ষনিক |
সংশ্লিষ্ট যুগ্ম/উপ/সিনি: সহ:পরিচালক(বীপ্রকে/বীউকে/ এফএসসি), বিএডিসি |
|
৭. |
ফল, সবজি, চারা, কলম ও উদ্যান ফসলের বিতরণ |
সংশ্লিষ্ট যুগ্ম/উপপরিচালক (উদ্যান/এএসসি) দপ্তরের বিক্রয় কেন্দ্র হতে সরাসরি। |
- |
সরকার নির্ধারিত মূল্য |
তাৎক্ষনিক |
সংশ্লিষ্ট যুগ্ম/উপপরিচালক (উদ্যান/এএসসি) বিএডিসি সংযুক্তিঃ |
৮. |
বীজ, শাক-সবিজ, ফল-মূল ও মাছ হিমাগারে সংরক্ষণ |
আবেদন প্রাপ্তি |
- |
সরকার নির্ধারিত মূল্য |
স্থান সংকুলান সাপেক্ষে তাৎক্ষনিক |
|
৯. |
বিএডিসি’র সার ডিলার হিসেবে নিবন্ধন প্রদান |
* নির্ধারিত ফর্মে আবেদন প্রাপ্তি। * যাচাই বাছাই * লাইসেন্স প্রদান। |
১। নির্ধারিত ফরমে আবেদন। ২। জেলা সার বীজ মনিটরিংকমিটির সুপারিশ সম্বলিত কার্য বিবরণী, ৩। ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি। ৪। হালনাগাদ ট্রেডলাইসেন্সের সত্যায়িত কপি। ৫। আয়কর/ভ্যাট প্রদানের সত্যায়িত কপি। ৬। বিএফএ/বীজ ডিলার এসোসিয়েশনের সদস্যভূক্তির সত্যায়িত কপি। ৭। গুদামসত্বের সত্যায়িত কপি। |
২৫,০০০/- টাকা ডিডি/পে-অর্ডার। |
৩০ কার্য দিবস |
|
১০. |
সেচ স্কীম সেবা (গভীর নলকূপ, অগভীর নলকূপ, শক্তিচালিত পাম্প, সোলার পাম্প স্থাপন, সরবরাহ ও কমিশনিং) |
* কৃষক গ্রুপ হতে আবেদন প্রাপ্তি। * আবেদন যাচাই বাছাই ও বরাদ্দ প্রদান * সরবরাহ ও কমিশনিং |
ক) আবেদনপত্র খ) স্কীম সংশ্লিষ্ট কাগজপত্র (কৃষক গ্রুপ কর্তৃক জমির পর্চা, রেজুলেশন, স্কীম ম্যাপ ইত্যাদি) গ) আবেদনের নির্ধারিত ফরম স্থানীয় সেচ ইউনিট অফিসে পাওয়া যাবে। |
ক) পার্টিশিপেশন ফি ২০,০০০/- টাকা পে-অর্ডার/ডিডির মাধ্যমে (ডিসচার্জ অনুযায়ী পার্টিসিপেশন ফি কম বেশি হতে পারে)। |
সেচ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে ১৫ (পনের) কার্য দিবস। |
|
১১. |
সেচের পানির গুণাগুণ পরীক্ষা (পানির PH, তাপমাত্রা, আয়রণ, আর্সেনিক, লবণাক্ততা ইত্যাদি) |
কৃষক/কৃষক গ্রুপ কর্তৃক নমুনা সরবরাহের পর বিএডিসি’র ল্যাবরেটরীর মাধ্যমে |
- |
নির্ধারিত ফি ১.আর্সেনিক/আয়রন- ১০০ টাকা; ২.Ph/লবণাক্ততা -৫০ টাকা |
০১-০৭ কার্য দিবস |
সংশ্লিষ্ট সহকারী প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) ল্যাব জোন অফিস, বিএডিসি |
২.২) দাপ্তরিক সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
সরকারী/বেসরকারী সংস্থায় বীজ সরবরাহ |
ক) প্রস্তাব প্রাপ্তি খ) বরাদ্দপত্র জারী ও বীজ সরবরাহ |
বীজের চাহিদা উল্লেখপূর্বক আবেদনপত্র । |
সরকার নির্ধারিত মূল্যে |
মজুদ থাকা সাপেক্ষে ০৩ থেকে ০৭ কার্যদিবস |
ব্যবস্থাপক (বীবি) ফোন-৯৫৫২৩০৪ agmsdbadc@gmail.com |
২. |
বিভিন্ন প্রতিষ্ঠানের বিপরীতে বরাদ্দ অনুযায়ী নন-ইউরিয়া সার (টিএসপি, এমওপি ও ডিএপি) সার সরবরাহ |
ক) প্রস্তাব প্রাপ্তি খ) বরাদ্দপত্র জারী ও সার সরবরাহ |
কৃষি মন্ত্রণালয় হতে প্রদত্ত বরাদ্দ অনুযায়ী |
মজুদ থাকা সাপেক্ষে ০৩ থেকে ১০ কার্যদিবস |
||
৩. |
বিভিন্ন সংস্থায় সেচ সম্পর্কিত তথ্যাদি সরবরাহ (ভূ-গর্ভস্থ্য পানির স্তর এর তথ্য, সার্ভে রিপোর্ট ইত্যাদি)। |
ক) আবেদন প্রাপ্তি খ) হার্ড কপি/সফট কপি সরবরাহ |
- |
নির্ধারিত মূল্যে/ বিনা মূল্যে ১. সেচ যন্ত্রের জরিপ রির্পোট-১৫০০ টাকা ২. পানির স্তরের তথ্য() Softcpoy -৫০০০ টাকা ৩. water Quality Report-৫০০ টাকা |
০১-০৭ কার্য দিবস |
প্রকল্প পরিচালক (জরীপ ও পরিবীক্ষণ প্রকল্প), বিএডিসি, ঢাকা। ফোন- ৯১১৬১৪৩ engrlutfor@gmail.com |
৪. |
কৃষি মন্ত্রণালয় প্রদত্ত বরাদ্দ অনুযায়ী ডিলার পর্যায়ে নন-ইউরিয়া সার সরবরাহ |
জেলা প্রশাসকের উপ-বরাদ্দ অনুযায়ী বিএডিসি’র সার বিক্রয় কেন্দ্রের মাধ্যমে। |
- |
জরুরী ভিত্তিতে সেবা প্রদান। |
||
৫. |
ডিলার পর্যায়ে বীজ বিতরণ |
ক) চাহিদাপত্র প্রাপ্তি খ) আদেশ জারী। |
ক) বীজের চাহিদা পত্র। খ) বীজডিলার লাইসেন্সের কপি। |
সরকার নির্ধারিত মূল্য ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের মাধ্যমে। সংযুক্তিঃ |
৩ (তিন) কার্য দিবস (মজুদ থাকা সাপেক্ষে) |
|
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্র:নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রাদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবী, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
পি.আর.এল মঞ্জুর |
ক) পিআরএল শুরুর কমপক্ষে ০১ মাস পূর্বে আবেদন প্রাপ্তি। খ) অফিস আদেশ জারী |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
যুগ্ম সচিব (সংস্থাপন) বিএডিসি, ঢাকা। ফোন- ৯৫৫২০৬৭ azad.badc@gmail.com |
২. |
ছুটি নগদীকরণ মঞ্জুর |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
যুগ্ম সচিব (সংস্থাপন) বিএডিসি, ঢাকা। ফোন- ৯৫৫২০৬৭ azad.badc@gmail.com |
৩. |
প্রদেয় ভবিষ্য তহবিল প্রদান |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
আবেদনপত্র |
বিনামূল্যে |
৪৫ কর্মদিবস। |
যুগ্ম সচিব (সংস্থাপন) বিএডিসি, ঢাকা। ফোন- ৯৫৫২০৬৭ azad.badc@gmail.com |
৪. |
আনুতোষিক প্রদান |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
আবেদনপত্র |
বিনামূল্যে |
৪৫ কর্মদিবস। |
যুগ্ম সচিব (সংস্থাপন) বিএডিসি, ঢাকা। ফোন- ৯৫৫২০৬৭ azad.badc@gmail.com |
৫. |
উচ্চ শিক্ষার জন্য প্রেষণ মঞ্জুর |
ক) আবেদনপত্র প্রাপ্তি খ) মঞ্জুরীপত্র জারী |
আবেদনপত্র |
বিনামূল্যে |
০৭ কর্মদিবস। |
যুগ্ম সচিব (সংস্থাপন) বিএডিসি, ঢাকা। ফোন- ৯৫৫২০৬৭ azad.badc@gmail.com |
৬. |
চেয়ারম্যান মহোদয়ের স্বেচ্ছাধীন তহবিল থেকে আর্থিক সাহায্য প্রদান। |
(ক) এতদসংক্রান্ত সুপারিশ কমিটির সভাপতির অনুমতি সাপেক্ষে সভা আহ্বান। (খ) চেয়ারম্যান মহোদয়ের অনুমোদনক্রমে আবেদনকৃতদের সাহায্য প্রদান। |
(ক) নির্ধারিত আবেদন ফরম এবং সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র। (খ) আবেদন ফরম বিএডিসির ওয়েব সাইট এবং নিয়োগ ও কল্যাণ বিভাগ হতে সংগ্রহ করা যায়। |
বিনা মূল্যে |
প্রতি ০৪ (চার) মাস পর পর। |
যুগ্মসচিব (নিওক) ফোন: ৯৫৫১৪৮৩ jsrwbadc@gmail.com |
৭. |
চিকিৎসা সেবা |
(ক) বিএডিসির চিকিৎসা কেন্দ্রে বিএডিসির কর্মকর্তা/ কর্মচারীদের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে সেবা প্রদান। (খ) ঔষধ মজুদ থাকা সাপেক্ষে প্রয়োজনীয় ঔষধ সরবরাহ। |
সরাসরি চিকিৎসা কেন্দ্রে উপস্থিত হয়ে সেবা গ্রহণ করতে হয়। |
বিনা মূল্যে |
তাৎক্ষণিক |
যুগ্মসচিব (নিওক) ফোন: ৯৫৫১৪৮৩ jsrwbadc@gmail.com |
৮. |
প্রদেয় ভবিষ্য তহবিল অগ্রিম |
ক) আবেদন প্রাপ্তি খ) আবেদন যাচাই-বাছাই শেষে মোট জমার সর্বোচ্চ ৮০% অগ্রিমের চেক প্রদান। |
নির্ধারিত ফরম প্রদেয় ভবিষ্য তহবিল শাখায় পাওয়া যাবে। |
বিনা মূল্যে |
৩০ কর্মদিবস। |
সহকারী হিসাব নিয়ন্ত্রক (প্র:ভ:ত:) হিসাব বিভাগ বিএডিসি, ঢাকা ফোন : ০১৯১৫০৮৭৮৭৮ taponbiswas@yahoo.com |
৯. |
কর্মচারী কল্যাণ তহবিল হতে ঋণ |
ক) নির্ধারিত ফরমে আবেদন প্রাপ্তি খ) আবেদন যাচাই-বাছাই শেষে পদবি ভিত্তিক সর্বোচ্চ ১৫০০০/- টাকার চেক প্রদান |
নির্ধারিত ফরম প্রদেয় ভবিষ্য তহবিল শাখায় পাওয়া যাবে। |
বিনা মূল্যে |
ঈদুল ফিতর এবং ঈদুল আযহা উপলক্ষ্যে |
সহকারী হিসাব নিয়ন্ত্রক (প্র:ভ:ত:) হিসাব বিভাগ বিএডিসি, ঢাকা ফোন : ০১৯১৫০৮৭৮৭৮ taponbiswas@yahoo.com |
গোষ্ঠীবীমার দাবী পরিশোধ সেবা |
ক) মৃত/দূর্ঘটনার শিকার ব্যক্তির নমনীর নিকট থেকে আবেদন প্রাপ্তি। খ) মঞ্জুরী পত্র জারী |
ক) মৃত্যু সনদ (ডাক্তার কর্তৃক প্রদত্ত) খ) মৃত ব্যক্তির মনোনয়ন ফরম গ) উত্তরাধিকার সনদ ঘ) দায়দেনার তথ্য (স্বাভাবিক মৃত্যুজনিত বিবরণী) ঙ) ক্ষতি পূরণ স্বীকৃতিপত্রের সত্যায়িত ফটোকপি। |
বিনা মূল্যে |
জীবন বীমা কর্পোরেশন হতে চেক প্রাপ্তির ০৭ কর্মদিবসের মধ্যে। |
সহকারী হিসাব নিয়ন্ত্রক (বীমা) হিসাব বিভাগ, বিএডিসি, ঢাকা ফোন : ০১৫৫২-৩৪৫৬৯৩ mdnurulimam@gmail.com |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র:নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
পদবী : সচিব, বিএডিসি, ঢাকা। ফোন: ০২-৯৫৬৪৩৫৯ ইমেইল: secretary@ badc.gov.bd ওয়েব : www.badc.gov.bd |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
পদবী : চেয়ারম্যান, বিএডিসি, ঢাকা। ফোন: ০২-৯৫৬৪৩২৮, ৯৫৬৪৩৫৮ ইমেইল:chairman@badc.gov.bd ওয়েব: www.badc.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ইমেইলঃ secretary@moa.gov.bd ওয়েব :www.moa.gov.bd |
তিন মাস |